মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
পাতা

উপজেলা প্রশাসনের পটভূমি

 এক নজরে ময়মনসিংহ সদর উপজেলাঃ

 

ভৌগলিক পরিচিতিঃ

অবস্থানঃ উত্তরে ফুলপুর উপজেলা, দক্ষিণে ত্রিশাল উপজেলা, পূর্বে গৌরীপুর ও ঈশ্বরগঞ্জ, পশ্চিমে মুক্তাগাছা ও ফুলবাড়ীয়া উপজেলা অবস্থিত। ইহা অক্ষাংশের ২৪'৩৮  এবং ২৪'৫৪ উত্তরে এবং দ্রাঘিমাংশের ৯০'১১ এবং ৯০'৩১ পূর্বে অবস্থিত।

 

উপজেলার পটভূমিঃ

ময়মনসিংহ জেলার অত্যমত্ম জনবহুল উপজেলা হলো ময়মনসিংহ সদর উপজেলা। ১৭৮৭ সালে থানা হিসাবে স্বীকৃতি প্রাপ্ত। উপজেলা নামকরণের সঠিক ইতিহাস জানা যায়নি। তবে কথিত আছে যে, বহুদিন পূর্বে মমিন শাহ নামে এক ধার্মিক শাসনকর্তা বর্তমান ময়মনসিংহ এলাকায় শাসন করিতেন। পরবর্তী সময়ে তাহার নামানুসারে এই এলাকার নাম মোমেনশাহী এবং কালক্রমে ময়মনসিংহ নামে নামকরণ করা হয়েছে।

 

ইউনিয়ন সমূহঃ

১৩টি যথাঃ

১। অষ্টধার ইউনিয়ন ২।  কুষ্টিয়া ইউনিয়ন ৩। বোররচর ইউনিয়ন ৪। পরানগঞ্জ ইউনিয়ন

৫। সিরতা ইউনিয়ন ৬। চরঈশরবদিয়া ইউনিয়ন ৭। চরনিলক্ষীয়া ইউনিয়ন ৮। আকুয়া ইউনিয়ন 

৯। খাগডহর ইউনিয়ন ১০। দাপুনিয়া ইউনিয়ন ১১। ঘাগড়া ইউনিয়ন ১২। ভাবখালী ইউনিয়ন

১৩। বয়ড়া ইউনিয়ন ।

 

উপজেলার ঐতিহ্যঃ

ময়মনসিংহ শশীলজ (টিচার্স ট্রেনিং কলেজ মহিলা), আলেকজান্ডারক্যাসেল ও বাগানবাড়ী (টিচার্স ট্রেনিং কলেজ পুরুষ), শিল্পাচার্য জয়নুল আবেদন সংগ্রহশালা, ময়মনসিংহ জাদুঘর, রাজ রাজেশ্বরী ওয়াটার ওয়ার্কস, ময়মনসিংহ পার্ক, ময়মনসিংহ বিপিন পার্ক, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, বোটানিক্যাল গার্ডেন (বাকৃবি), বাকৃবি ডাকবাংলোর পেছনে মুক্তিযুদ্ধের বধ্যভূমি, মুক্তিযুদ্ধের স্মৃতি সৌধ, টাউন হলের কেন্দ্রীয় শহীদ মিনার, সেনানিবাস মুক্তিযুদ্ধের যাদুঘর, ময়মনসিংহ সার্কিট হাউজ, রামকৃষ্ণ মিশন, ধর্মপ্রদেশ মিশন হাউজ (ভাটিকাশর), বড় মসজিদ, হযরত বুরহান উদ্দিন আওলিয়ার মাজার শরীফ, হযরত কালুশাহ মাজার শরীফ (কাচারী ও থানারঘাট) ইত্যাদি । ময়মনসিংহ সদর উপজেলায় পর্যটন খাতে ব্যাপক সম্ভাবনা বিদ্যমান। যেহেতু ময়মনসিংহ একটি ঐতিহ্যবাহী জেলা তাই এখানে অবকাঠামোর উন্নয়ন সাধন পূর্বক পর্যটন খাতকে শক্তিশালী করা প্রয়োজন। পাশাপাশি ঐতিহাসিক নির্দশন সমূহ রক্ষায় প্রত্নতত্ত্ব বিভাগের আরও যত্নশীল হওয়া দরকার।

 

ভাষা ও সংস্কৃতিঃ

অডিটরিয়াম ৫টি যথা-১) জেলা শিল্পকলা একাডেমী হল ২) টাউন হল (নির্মানাধীন) ৩) শিল্পাচার্য জয়নুল আবেদন অডিটরিয়াম (বাকৃবি),৪) জয়নুল আবেদীন সংগ্রহশালা অডিটরিয়াম ৫) বাঘমারা কমিউনিটি সেন্টার ইত্যাদি, উপজেলা শিল্পকলা একাডেমী *টি, উপজেলা ক্রীড়া সংস্থা ০১টি, সিনেমা হল ৬টি, পাঠাগার ২টি, খেলার মাঠ ২টি, কমিউনিটি সেন্টার ১০টি, অফিসার্স ক্লাব ১টি, লেডিস ক্লাব ১টি, প্রেস ক্লাব ১টি, আনসার ভিডিপি ক্লাব ১৩টি, স্থানীয় ক্লাব ২০টি, অন্যান্য (ক্যাটাগরিসহ সংখ্যা)ঃ ৮টি। যথা-লোককৃষ্টি সাংস্কৃতিক সংস্থা, মুকুল নিকেতন সাংস্কৃতিক একাডেমী, অনিবার্ন  সাংস্কৃতিক একাডেমী, ব্রক্ষপুত্র সাংস্কৃতিক শিল্পী গোষ্টী, শহীদ জববার স্মৃতি পরিষদ, বহুরুপী নাট্য সংস্থা, জাগ্রত নাট্য গোষ্ঠী, ঝিলিক নাট্যসংস্থা  ইত্যাদি।